মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তি ২০২১

মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি ১১টি মেরিন একাডেমিতে ক্যাডেট ভর্তি করা হবে । নৌপরিবহন অধিদপ্তরের অধীনে অভিন্ন প্রশ্নপত্রের আলোকে ভর্তি পরীক্ষা নেয়া হবে।

মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তির আবেদনের যােগ্যতা

বয়স: ০১-০১-২০২১ইং তারিখে সর্বোচ্চ ২১বছর (পুরুষ/মহিলা)। আবেদনকারীদের যােগ্যতা “বাংলাদেশ নৌ-বাণিজ্যিক জাহাজ অফিসার ও নাবিক প্রশিক্ষণ, সনলায়ন, নিয়ােগ, কর্মঘন্টা এবং ওয়াকিপিং বিধিমালা, ২০১১ অনুসারে নির্ধারিত হবে অথবা সমমানের হবে।

আবেদনকারীদের শিক্ষাগত যােগ্যতা: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায়.বিজ্ঞান বিভাগে প্রথম বিভাগ অর্থাৎ ৫০% নম্বর অথবা

জিপিএ ৩.৫০ প্রাপ্ত হইয়া উত্তীর্ণ হতে হবে এবং এইচএসসি পরীক্ষায় পদার্থবিদ্যা ও গণিতসহ প্রথম বিভাগ অর্থাৎ ৬০% নম্বর বা জি,পি,এ-৩.৫০ থাকতে হবে

এবং পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে আলাদাভাবে ৬০% নম্বর এবং ইংরেজী বিষয়ে ৫০% নম্বর প্রাপ্ত হইয়া.উত্তীর্ণ হতে হবে; ইংৱেঞ্জী ৫০% নম্বর

বা জিপিএ ৩.০০ এর ঘাটতি থাকলে IELTS পরীক্ষায় ৫.৫ স্কোর থাকতে হবে অথবা সমমানের হবে।

ইংলিশ মিডিয়াম পাঠ্যক্রমের আওতায় পদার্থবিদ্যা ও গণিতসহ ন্যূনতম ৫টি বিষয় নিয়ে C গ্রেড়ে A-Level সনদপ্রাপ্ত এবং পদার্থবিদ্যা,

গণিত, ইংরেজীসহ ন্যূনতম ৫টি বিষয় নিয়ে C গ্রেডে 0-Level সপ্রাপ্ত অথবা সমমানের হবে।

উচ্চতা : পুরুষ-৫’ ৪” এবং মহিলা-৫” ২”, ওজন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার BMI চটি.মােতাবকে হতে হবে (BMI ন্যূনতম ১৭ এবং সবােচ্চ ২৭; যেমন-৫” ৪:.৪৫-৭১ কেজি বা ৫ ৬”: ৪৮-৭৬ কেজি।

দৃষ্টিশক্তি নটিক্যাল ক্যাডেটদের জন্য.৬/৬: ইঞ্জিনিয়ারিং ক্যাডেটদের জন্য ৬/১২ (চশমাসহ অবশ্যই ৬/৬ হতে হবে)।আবেদনকারীকে বাংলাদেশী নাগরিক এবং অবিবাহিত হতে হবে। তবে বিদেশী নাগরিক ভর্তির ক্ষেত্রে সরকারের সংশ্লিষ্ঠ নিয়মনীতি/শর্তাদি প্রযােজ্য হবে।

মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ভর্তি ২০২১-২০২২

অনলাইন আবেদন পদ্ধতি : নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইট: www.dos.gov.bd এর মাধ্যমে অনলাইনে আবেদন গ্রহন করা হবে।

আবেদন ও লিখিত পরীক্ষার তারিখ/সময়/কেন্দ্র:

আবেদনের নির্দেশিকা বর্ণিত ওয়েবসাইটে প্রদান করা হয়েছে। লিখিত পরীক্ষার তারিখ/সময়/কেন্দ্র পরবর্তীতে মােবাইলে এসএমএস এর মাধ্যমে জানানাে হবে।

আবেদনের শেষ তারিখ: ৫ মার্চ ২০২১৷

মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে চূড়ান্ত নির্বাচন পদ্ধতির ধাপসমূহ:

এস,এস,সি ও এইচ,এস,সি এর জিপিএ এবং ভর্তি
পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থী নির্বাচন মূল্যায়ন গ্রতে হবে; এস,এস,সি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুন = ৭৫ নম্বর (সর্বোচ্চ); এইচ.এস.সি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ জুন = ১২৫ নম্বর (সর্বোচ্চ); ভর্তি পরীক্ষা নৈবত্তিক (MCQ.পদ্ধতি) = ১০০ নম্বর; সর্বমােট = ৩০০ নম্বর; ভর্তি পরীক্ষা: নৈর্ব্যক্তিক (MCQ.পদ্ধতি) = ১০০ নম্বর এর বিষয় ভিত্তিক নম্বর বিভাজন: পদার্থবিজ্ঞান-২৫,.গণিত-২৫, বাংলা-১০, ইংরেজঁ-২৫ ও সাধারণ জ্ঞান-১৫)। পরীক্ষায় মােট ২০০টি

ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর ৪০%। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা প্রাথমিক.শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করবে।

পরীক্ষার ফলাফল ও পছন্দের ক্রমানুসারে নির্বাচিত প্রার্থীরা প্রতিষ্ঠানে প্রাথমিক.শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং প্রাথমিক শারীরিক যােগ্যতা পরীক্ষায় উত্তীর্ণ.প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশগ্রহন করবে।

মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষন

চূড়ান্তভাবে মনােনীত ক্যাডেটগণ বিভিন্ন সরকারি ও বেসরকারি মেরিন একাডেমীতে ০২ বছর প্রশিক্ষণ শেষে একাডেমী প্রদত্ত প্রি-সী নটিক্যাল সায়েন্স অথবা প্রি সী মেরিন ইঞ্জিনিয়ারিং সনদপ্রাপ্ত হবেন।

About Admin

Check Also

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

  বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর স্থল শাখা। এটি বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *